ইসলামিক টিভির সম্প্রচার বন্ধ

“ইসলামে মানবাধিকার” অনুষ্ঠানটির মাধ্যমে ইসলামিক টিভিতে আসা-যাওয়া আছে প্রায় দেড় বছর ধরে। অনুষ্ঠানটিতে প্রথম দিকে ধারাবাহিকভাবে OIC প্রণীত মানবাধিকার ঘোষণাপত্রকে জাতিসংঘের মানবাধিকার সনদের সাথে মিলিয়ে ইসলামের আলোকে তুলনামূলক আলোচনা করা হত। এভাবে পুরো সনদ শেষ হওয়ার পর বিভিন্ন বিষয় নিয়ে ভিন্নভাবে সব মানবাধিকার সনদ, দেশীয় সংবিধান ও অন্যান্য আইন সামনে রেখে আলোচনা করে আসছি আমরা।

মাস দুয়েক আগে ধর্মীয় অধিকার ও নাস্তিকতা নিয়ে তিনটা পর্ব করা হলো। পর্বগুলো অনেক রেফারেন্স ও তথ্য দিয়ে সাজানো হয়েছিল। কিন্তু রেকর্ড করে আসার কয়েক দিন পর জানলাম, বিষয়টা “সেনসিটিভ” তাই কোনো পর্বই প্রচার করা যাচ্ছে না।

আমার জানা মতে বর্তমান পরিস্থিতিতে ইসলামিক টিভি অত্যন্ত সতর্কাবস্থায় প্রোগ্রাম প্রোডাকশন ও ব্রডকাস্ট করে আসছে। এরপরও চ্যানেলটি বন্ধ করা হলো কেন, জানি না।

সাভার ট্রাজেডীকে নিয়ে গত সপ্তাহ দুয়েক আগে ৩ টা পর্ব রেকর্ড করা হলো। শ্রম, শ্রমের মূল্য, শ্রমিক শব্দের যথার্থতা, মালিকদের দায়িত্ব ইত্যাদি বিষয়গুলো এসেছিল। প্রচারের অপেক্ষায়। জানি না আদৌ আর প্রচারিত হবে কিনা।

যাকাত নিয়ে ১৫ পর্বের গুরুত্বপূর্ণ একটি ধারাবাহিকের প্ল্যানিং প্রায় শেষ পর্যায়ে ছিল। ইতোমধ্যে রেকর্ডিংও হয়ত শুরু হয়ে যেত। সেটাও অনিশ্চিত।

পৃথিবীতে “ইসলাম” নামটি সাথে নিয়ে যে-ই কাজ করবে, সে-ই অনিশ্চয়তায় পড়বে, পরীক্ষায় পড়বে। এভাবেই একসময় পার করবে সকল বাধা। আল্লাহ সবকিছু সহজ করে দিন। আমীন।