সীরাত ওয়েবসাইট ও এ্যাপ বিনির্মাণ পরিকল্পনার প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান

seerat-banner

আলহামদুলিল্লাহ গত ফেব্রুয়ারি মাসে সীরাত বিষয়ক ওয়েবসাইট ও মোবাইল এ্যাপের পরিকল্পনার প্রতিযোগিতা আয়োজন করা হয়। ফেইসবুক ভিত্তিক একটি গ্রুপের উদ্যোগে কওমী মাদ্রাসার ছাত্র-শিক্ষকদের জন্য ব্যতিক্রমী এ প্রতিযোগিতাটি আয়োজন করা হয়। উক্ত প্রতিযোগিতায় বিজয়ী প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ ও প্রাসঙ্গিক বিষয় নিয়ে একটি সেমিনার আয়োজনের পরিকল্পনা করা হয়েছে।

আগামী ২৫শে মে রোজ রবিবার বিকাল ৩টা, প্রো-অ্যাক্টিভ হল, ১৮০-১৮১ শহীদ সৈয়দ নজরুল ইসলাম সরণী, বিজয়নগর, ঢাকায় পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও সেমিনার আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের টিকেট বিনামূল্যে অনলাইনে সংগ্রহের ব্যবস্থা করা হয়েছে এই ঠিকানায়: http://seerat.eventbrite.com/

আমরা আশা করছি, কওমী মাদ্রাসার ছাত্র-শিক্ষক এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সিএসইর ছাত্র-শিক্ষক এবং ওয়েব, সফটওয়্যার ও এ্যাপস প্রোগ্রামার দ্বীনী ভাইয়েরা এতে উপস্থিত হবেন ইনশা’আল্লাহ।

অনুষ্ঠানসূচী মোটামুটি এরকম (কিছুটা পরিবর্তন হতে পারে):

০:০৭ ক্বিরাত-হামদ-নাত
০:০৪ শুভেচ্ছা বক্তব্য
০:১৬ প্রেজেন্টেশন: এ্যাপ ও ওয়েবসাইটের বিশ্বযাত্রা: আমাদের অবস্থান – ইউসুফ সুলতান
০:০৩ অতিথি বক্তব্য/ সংক্ষিপ্ত অভিমত
০:২০ প্রেজেন্টেশন: এ্যাপ ও ওয়েবসাইট: আইডিয়া থেকে বাস্তবতা – ইমরান হাসান, সিটিও, রাইট ব্রেইন সলিউশন
১:০০ উন্মুক্ত আলোচনা পর্ব: বিষয়: “ইসলামী ওয়েবসাইট ও এ্যাপ বিনির্মাণে আমাদের ভূমিকা” – এতে উপস্থিত অতিথিবৃন্দ, স্পন্সরবৃন্দ ও অডিয়েন্স থেকে সংক্ষিপ্ত অভিমত/বক্তব্য নেয়া হবে।
০:১০ প্রেজেন্টেশন: কিছু বিদ্যমান বাংলা ইসলামী এ্যাপস : নির্মাতাদের গল্প – জোবায়ের হুসাইন, টপ অফ স্ট্যাক সফটওয়্যার
০:১০ প্রতিযোগিতার পেছনের কথা: আমাদের স্বপ্ন
০:১৫ পুরস্কার বিতরণ
০:০৫ সমাপনী বক্তব্য

এর মাঝে থাকবে হামদ-নাত পরিবেশনা ও কুইজের ব্যবস্থা।

অনুষ্ঠানটিতে ইতোমধ্যে যারা স্পন্সর হয়েছেন: ব্রেইনস্টেশন, হেরার আলো ফাউন্ডেশন, ইসলামবার্তা, জাতীয় তাফসীর ফাউন্ডেশন, আল-আরাফাহ ওভারসিজ ও পারফেক্ট ইনফোটেক লিমিটেড। আল্লাহ তায়ালা সবাইকে উত্তম প্রতিদান দিন। আমীন।

আমরা আশা করছি অনুষ্ঠানটি উলামায়ে কিরাম ও দ্বীনী ওয়েব/এ্যাপ/সফটওয়্যার ডেভেলপার ভাইদের সাথে ব্রিজিংয়ের কাজ করবে ইনশা’আল্লাহ। এবং ভবিষ্যতে বাংলা ভাষায় সৃজনশীল ইসলামী ওয়েবসাইট ও এ্যাপ বিনির্মাণে বিপ্লবের সূচনা করবে ইনশা’আল্লাহ।

আমাদের আসন সংখ্যা সীমিত, তাই অনলাইনে রেজিস্ট্রেশনের ব্যবস্থা করা হয়েছে। মাদ্রাসা ছাত্র-শিক্ষকের পাশাপাশি ওয়েব বা এ্যাপ নির্মাণ করেন এমন দ্বীনী ভাইদেরকেও রেজিস্ট্রেশন করার অনুরোধ করছি। আর কোনো ভাই/ প্রতিষ্ঠান যদি থাকেন যারা ইতোমধ্যে বিভিন্ন ইসলামী এ্যাপস বানিয়েছেন, বা ইসলামী ওয়েবসাইট বানিয়েছেন, তাহলে ইনবক্সে যোগাযোগ করার অনুরোধ করছি। আমরা আপনাদের থেকে শুনতে চাই। জাযাকুমুল্লাহ।

লিংকসমূহ:

প্রতিযোগিতার পূর্ণ বিবরণ: http://yousufsultan.com/sirat-web-and-app-competition-1435h/

১ম ইভেন্ট (প্রতিযোগিতার সময় বানানো) লিংক: https://www.facebook.com/events/1490524634507281/
২য় ইভেন্ট লিংক: https://www.facebook.com/events/565258366925316/