প্রসঙ্গ আর্থিক লেনদেনে হালাল-হারাম নিশ্চিত ও এর গুরুত্ব অনুধাবন

সকাল থেকে রাত – সারাটা দিনই নানা ধরণের আর্থিক লেনদেনে কাটে আমাদের। দোকান থেকে কিছু কেনা, রিকশা-সিএনজি-বাস বা গাড়ির ভাড়া দেয়া, চাকুরী করা, ব্যবসা করা বা কিছু বিক্রয় করা, কোনো ব্যবসায় অংশীদার হওয়া, স্টক বা শেয়ারে বিনিয়োগ করা, ব্যাংকে টাকা রাখা, ব্যাংক থেকে ঋণ নেয়া – ইত্যাদি ইত্যাদি। আর্থিক এসব লেনদেনের হালাল-হারাম নিশ্চিত হচ্ছে কিনা, হারাম থেকে বেঁচে থেকে হালালের ওপর চলা হচ্ছে কিনা – একজন মুসলিমের জন্য তা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচনার বিষয়।

আল-কুরআন যেখানে জানিয়ে দিচ্ছে যে সুদ হারাম, তেমনি হালাল ব্যবসার বিকল্পটাও পাশাপাশি উল্লেখ করছে। হারাম সীমিত, অল্প কিছু, হালাল অগণিত। কিন্তু চারপাশে হারামে জর্জরিত সমাজ দেখে আমরা সেসবে এমনভাবে অভ্যস্ত হয়ে গিয়েছি যে, এর ভয়াবহতা আমাদের কাছে সহনীয় হয়ে গেছে, গুরুত্ব অনুধাবনে আমরা ব্যর্থ হচ্ছি। নামায-রোযা ও অন্যান্য ইবাদাতে যত্নশীল ব্যক্তিকেও আদ্যপ্রান্ত সুদে জর্জরিত দেখা যাচ্ছে, হারাম লেনদেন করতে দেখা যাচ্ছে অনায়াসে।

আর্থিক বিষয়াদিতে হালাল-হারাম থেকে বাঁচার জন্য, হালালভাবে ব্যবসা-চাকুরী ও অন্যান্য লেনদেন সম্পন্ন করার জন্য এ ব্যাপারে জ্ঞানার্জনের কোনো বিকল্প নেই। আমলের প্রথম ধাপ ইলম – ইলম অর্জিত হলেই কেবল সেটা আমলে পরিণত করা সম্ভব।

আলহামদুলিল্লাহ সীমিত পরিসরে হলেও ফেইসবুকের একটি ছোট গ্রুপ দিয়ে বছর তিনেক আগে এ বিষয়ে সচেতনতা সৃষ্টির প্রয়াস নেয়া হয়। পর্যায়ক্রমে গত বছর দেড়েক ধরে আইএফ একাডেমি ও কনসালটেন্সির উদ্যোগে আলহামদুলিল্লাহ পরিচালিত হয়ে আসছে ইসলামী ব্যাংকিং ও ফাইন্যান্স বিষয়ক সমৃদ্ধ কোর্স। ইতোমধ্যে দুই সেমিস্টারের এই কোর্সটি সম্পন্ন করেছেন বিভিন্ন শ্রেণী-পেশার প্রায় পঞ্চাশ জন।

আমাদের কোর্সটি ডিজাইন করার ক্ষেত্রে ফিকহ মুয়ামালাতের মৌলিক নীতিমালার পাশাপাশি আধুনিক ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্র্যাকটিসগুলোকে সামনে রাখা হয়েছে। বাহরাইনভিত্তিক স্ট্যান্ডার্ড সেটিং বডি ‘এওফি’-র শরীয়াহ স্ট্যান্ডার্ডগুলোকে কোর্সে আলোচনা করা হয়ে থাকে। সেন্ট্রাল শারিয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অফ বাংলাদেশ আমাদের কোর্সটিকে যৌথভাবে সার্টিফাই করছে।

আমাদের কোর্সটি আপনার জন্য, যদি…

১. আপনি একজন ইসলামী ব্যাংকার, বা ইসলামী ব্যাংকিং ইন্ডাস্ট্রির সাথে জড়িত। আপনি ইসলামী ব্যাংকিং ও এ সংক্রান্ত ফিকহুল মুআমালা একেবারে গোঁড়া থেকে পুরোপুরি জানতে চান; ইসলামী ব্যাংকিং সেক্টরকে শরীয়াহ্ পরিপালনে সাধ্যানুযায়ী আরো এগিয়ে নিতে চান ও সর্বোপরি নিজের ক্যারিয়ার গড়তে চান।
২. আপনি BBA/MBA এর শিক্ষার্থী/ শিক্ষাসমাপনকারী, এবং প্রচলিত ফাইন্যান্সের পাশাপাশি ইসলামিক ফাইন্যান্সও জানতে চান, বা ক্যারিয়ার গড়তে চান।
৩. আপনি একজন দ্বীনী সচেতন ব্যবসায়ী, আপনার গোটা ব্যবসায়িক কার্যক্রম ইসলামসম্মত উপায়ে পরিচালিত করতে চান।
৫. আপনি কোনো কোম্পানি, সমিতি বা প্রতিষ্ঠানের পরিচালক, আপনার প্রতিষ্ঠানকে পুরোপুরি শরীয়াহ অনুযায়ী পরিচালিত করতে চান।
৬. আপনি একজন বিনিয়োগকারী, ইসলামসম্মত উপায়ে বিনিয়োগ করতে চান।
৭. আপনি ইফতা কোর্স সমাপনকারী বা ইসলামী শিক্ষায় শিক্ষিত আলিম, ফিকহুল মুআমালা বিষয়ে প্রাচীন ও আধুনিক প্রায়োগিক সমন্বিত জ্ঞান অর্জন করতে চান।
৮. আপনি একজন ডাক্তার, আইনজীবী বা অন্য কোনো পেশাজীবী, বা সাধারণ একজন মুসলিম, হালালের ওপর চলার ব্যাপারে আপনি দৃঢ়-প্রতিজ্ঞ, এবং আজই আপনি তা শুরু করতে চান।

আগামীকাল শুক্রবার, ১৪ জুলাই ‘১৭, আমাদের ৫ম ব্যাচ শুরু হবে ইনশাআল্লাহ। আমাদের ক্লাস শুধু প্রতি শুক্রবার। সকাল ১০-১২ টা। মোট দুটো সেমিস্টার। প্রতি সেমিস্টার তিন মাস। কোর্স মেটেরিয়াল হিসাবে থাকছে ফিকহুল মুআমালা বিষয়ক দুটি অনবদ্য গ্রন্থ। কোর্সে উত্তীর্ণদের সেন্ট্রাল শরীয়াহ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ ও আই এফ একাডেমি এন্ড কনসালটেন্সির পক্ষ থেকে সার্টিফিকেট প্রদান করা হয়।

আগ্রহীগণ অনলাইনে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারেন। আসন সংখ্যা সীমিত। লিংক: https://goo.gl/H3NQVQ

স্থান: 1083 মালিবাগ, বাজার রোড (২য় গলি)। কোর্স পরিচালনা করবেন: মুফতী আব্দুল্লাহ মাসুম, মুফতী – জামিয়া শার’ইয়্যাহ মালিবাগ; প্রতিষ্ঠাতা পরিচালক – আইএফ একাডেমি এন্ড কনসালটেন্সি

সার্বিক যোগাযোগ: ০১৯১২৪৬৬২৩৪ (জুনায়েদ)

নিবেদক
ইঊসুফ সুলতান, পরিচালক – আইএফ একাডেমি এন্ড কনসালটেন্সি