“রেস্টুরেন্টের গ্রিল চিকেন খাওয়া যাবে কিনা?” হালাল-হারাম বিষয়ে সচেতনতা জরুরী

গতকাল জুমার পর প্রশ্নোত্তর পর্বে এক ভাই প্রশ্ন করলেন, রেস্টুরেন্টের গ্রিল চিকেন খাওয়া যাবে কিনা? এতে হালাল-হারামের প্রশ্ন আছে কিনা?

উত্তরটা ছিল মোটামুটি এরকম: চিকেন এমনিতে হালাল প্রাণী, যদি আল্লাহর নামে যবেহ করা হয়। যদি মৃত হয়, তাহলে হালাল না। বর্তমানে প্রায়ই পত্রিকার রিপোর্টে জানা যায়, রেস্টুরেন্টগুলোতে ফ্রাইড চিকেন, গ্রিলড চিকেন ইত্যাদির জন্য মরা মুরগী কেনা হয়। কাজেই বিষয়টাতে সন্দেহ চলে আসে। মরা মুরগী হলে তা হারাম।

এজন্য দ্বীনদার রেস্টুরেন্ট থেকে কেনা উচিৎ। এবং যে কোনোভাবে হোক, তাদেরকে জিজ্ঞাসা করে নিশ্চিত হয়ে নেয়া উচিৎ।

আলোচনা প্রসঙ্গে আমাদের দেশের বিভিন্ন খাবারের কথা উঠল। মুড়ি একটি সুস্বাদু খাবার, আমরা সবাই মোটামুটি খাই। কিন্তু সম্প্রতি একটি তথ্য জানলাম। মুড়ি বানানোর জন্য চাল উন্নত মানের হতে হয় (নতুবা বড় হয়ে সাদা হয়ে ফুটে না), পানিতে ভিজিয়ে রাখতে হয় ইত্যাদি। এগুলো মানতে গেলে প্রোডাকশন কমে আসবে। তাই একরকম এসিড (যা তুলা সাদা করতে ব্যবহার করা হয়, শরীরের জন্য খুব ক্ষতিকারক) দিয়ে নিম্নমানের চাল তাৎক্ষণিক ভাজা হয়। এতে বড় বড় ধবধবে সাদা মুড়ি ফুটে।

এসিডটা না দিয়ে প্রাকৃতিক পদ্ধতি অনুসরণ করে এমন বড় ও ধবধবে সাদা মুড়ি উৎপাদন করতে গেলে ৫০% বা আরো বেশি দাম পড়বে।

আবার হলুদ-মরিচের গুড়ো নিয়েও বিশ্বস্ত সূত্রে জেনেছিলাম, প্রায় সব কোম্পানির হলুদ-মরিচেই ইটের সুরকীসহ নানা ভেজাল মেশানো হয়। এর অনেকগুলো ক্ষতিকারক। যত ভালো কোম্পানি, ভেজালের মাত্রা তত কম, তবে ভেজাল আছেই। আর ফল ও মাছে ফরমালিন তো থাকছেই।

তো, যেসব হালাল খাবারে প্রাণঘাতী কেমিক্যাল দেয়া হয়, সেগুলো কোনো কোনো ক্ষেত্রে সম্পূর্ণ হারাম হয়ে যায়, কোনো কোনো ক্ষেত্রে হালালের স্ট্যাটাস সন্দেহযুক্ত হয়ে যায়।

সবমিলিয়ে কখনো কখনো মনে হয়, আমরা এমন এক জরুরী অবস্থা অতিক্রম করছি, যখন ব্যক্তির জন্য হালালের অনুপস্থিতিতে প্রাণ বাঁচাতে প্রয়োজন অনুপাতে হারামেরও অনুমতি থাকে।

যাহোক, এরপর হালাল মনিটরিং সিস্টেমের প্রসঙ্গ আসে, এবং আমাদের দেশের প্রেক্ষাপটে বিষয়টির গুরুত্ব নিয়ে আলোচনা হয়। আসলে একটি মুসলিম দেশে হালাল মনিটরিং সিস্টেমের কোনো প্রয়োজন ছিল না। কিন্তু হালাল-হারাম নিয়ে আমাদের উদাসীনতার কারণে এ ছাড়া কোনো উপায় দেখা যাচ্ছে না।

তারপরও কথা থাকে। দুর্নীতিতে চ্যাম্পিয়ন এ দেশে হালাল মনিটরিং সিস্টেম দুর্নীতিমুক্ত থাকতে পারবে তো? প্রশ্নটি তুলেছিলেন একজন শুভাকাঙ্ক্ষী, হালাল বিষয়ে পূর্বের এক স্ট্যাটাসে। [https://www.facebook.com/myousufs/posts/10202462500552071]

আল্লাহ আমাদেরকে হালাল খাবার খাওয়ার তাওফীক দান করুন। আমীন।