প্রসঙ্গ আন্তর্জাতিক ফোরামগুলোতে Bitcoin নিয়ে আলোচনা

Bitcoin নিয়ে অনেকে প্রশ্ন করছেন, অনেকে উত্তরও দিচ্ছেন। আন্তর্জাতিক ফোরামগুলোতেও এটা নিয়ে আলোচনা চলছে। ব্যক্তিগতভাবে Blockchain নিয়ে কাজ করার তাগিদে এ বিষয়ে নিজস্ব মতামতও তৈরি হয়েছে। তবে বৃহত্তর স্বার্থে এখনও তার ওপর ভিত্তি করে ফাতওয়া দেয়ার মতো সময় হয় নি বলে মনে করছি।

হোয়াটসঅ্যাপভিত্তিক একটি আন্তর্জাতিক ইসলামী অর্থনীতি ফোরাম রয়েছে। এখানে রয়েছেন শায়খ মুফতী তাকী উসমানী হাফিজাহুল্লাহ, শায়খ আল ক্বারাদাগী, শায়খ হামেদ হাসান মিরাহ (সদ্য সাবেক সেক্রেটারি জেনারেল, AAOIFI), শায়খ দাউদ বাকার (চেয়ারম্যান, শারিয়াহ এডভাইজরি কাউন্সিল, সেন্ট্রাল ব্যাংক মালয়েশিয়া) সহ মোট ৫৫ টি দেশের প্রতিনিধিত্বকারী ইসলামী অর্থনীতি বিষয়ক শারিয়াহ স্কলার, একাডেমিশিয়ান, প্র্যাকটিশনার ইত্যাদি।

আরবি ও ইংরেজি গ্রুপ দুটো থেকে এ পর্যন্ত বেশ কয়েকটি বিষয়ে গভীর আলোচনা হয়েছে এবং আলোচনার সারমর্ম প্রকাশ করা হয়েছে। সম্প্রতি Bitcoin নিয়ে লম্বা সময় ধরে স্ট্রাকচারড আলোচনা হয়েছে। গত সপ্তাহের শেষ দিকে আলোচনার ওপর ভিত্তি করে একটা পিডিএফ প্রকাশ করা হয়েছে। আলহামদুলিল্লাহ ইতোমধ্যে এটা অভিজ্ঞমহলে বেশ প্রশংসা কুড়িয়েছে।

আরবি-ইংরেজি উভয় গ্রুপে গত বছরের শুরু থেকে থাকার সৌভাগ্য হয়েছে আলহামদুলিল্লাহ, এবং এ আলোচনায় বিশেষত ইংরেজি গ্রুপে যথেষ্ট অংশগ্রহণের সুযোগ হয়েছে, আলহামদুলিল্লাহ।

ডাউলোড লিংক: http://iefpedia.com/arab/?p=40129
بيان حول البيتكوين – منتدى الاقتصاد الإسلامي على الواتساب
بشأن مشروعية البتكوين Bitcoin الرقم (1 /2018) بتاريخ 11/ 1/ 2018.

ফাইলটি ইতোমধ্যে ইংরেজি, জার্মানসহ বেশ কিছু ভাষায় অনুবাদের উদ্যোগ নেয়া হয়েছে। ইনশা’আল্লাহ Islamic Finance Academy & Consultancy – IFAC এর উদ্যোগে আমরা এর বাংলা অনুবাদ প্রকাশের উদ্যোগ নিচ্ছি।

আল্লাহ আমাদেরকে হালালের ওপর অটল থাকার ও হারাম থেকে বেঁচে থাকার তাওফীক দান করুন। আমীন।