প্রসঙ্গ রিচার্ড শিগনেল – জার্মান বংশোদ্ভূত ভাইয়ের ইসলামের পথে জার্নি:

গত মার্চ মাসে আব্দুর রহমান (রিচার্ড শিগনেল) ভাইকে নিয়ে লিখেছিলাম। (https://goo.gl/WocD7u) সম্পূর্ণ ভিন্ন বিশ্বাস ও ধর্ম থেকে তিনি ইসলামে এসেছেন। ইসলাম নিয়ে অনেক পড়াশোনা করেছেন, এর আগে অন্য ধর্মগুলো নিয়েও পড়েছেন।

গত রমজান মাস ছিল তার ইসলামে আসার পর দ্বিতীয় রমজান। প্রথম রমজানে না জানার কারণে ইশার সময় পর্যন্ত রোজা রেখেছিলেন। যা হোক, এ রমজানের পরপর তিনি বিয়ে করেন, মসজিদে, যথাসম্ভব সুন্নত অনুসরণের চেষ্টা করে।

ফিকহ মালিকী অনুসরণ করছেন, উস্তায নির্ধারণ করেছেন। প্রায়ই বিভিন্ন প্রশ্ন করেন, জানা ও আমলের আগ্রহ বেশ মাশা’আল্লাহ। দাড়ি রেখেছেন বেশ বড় মাশা’আল্লাহ। গত পরশু প্রশ্ন করলেন, হিফজ শুরু করবেন নিয়ত করেছেন, কোন ক্বিরাত অনুসরণ করলে ভালো হয়।

ভাইয়ের দ্বীনের প্রতি আগ্রহ আমাদের উজ্জীবিত করে মাশা’আল্লাহ। ইসলামে এসে তিনি অত্যন্ত সৌভাগ্যবান মনে করেন নিজেকে।

দুই.
ঈমান একটি অমূল্য উপহার, একমাত্র আল্লাহ তায়ালার পক্ষ থেকে। আল্লাহ তায়ালা বলেন,

إِنَّكَ لَا تَهْدِي مَنْ أَحْبَبْتَ وَلَٰكِنَّ اللَّهَ يَهْدِي مَن يَشَاءُ وَهُوَ أَعْلَمُ بِالْمُهْتَدِينَ ﴿القصص: ٥٦﴾
“আপনি যাকে পছন্দ করেন, তাকে সৎপথে আনতে পারবেন না, তবে আল্লাহ তা’আলাই যাকে ইচ্ছা সৎপথে আনয়ন করেন। কে সৎপথে আসবে, সে সম্পর্কে তিনিই ভাল জানেন।” (আল-কুরআন, ২৮:৫৬)

ঈমান একটি স্বচ্ছ কাঁচের মতো, এটাকে বেশ যত্নের সাথে সংরক্ষণ করতে হয়। এর জন্য প্রয়োজন বিশেষজ্ঞের শরণাপন্ন হওয়া। আল-কুরআনে আল্লাহ তায়ালা বলেন,

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا اتَّقُوا اللَّهَ وَكُونُوا مَعَ الصَّادِقِينَ ﴿التوبة: ١١٩﴾

“হে ঈমানদারগণ, আল্লাহকে ভয় কর এবং সত্যবাদীদের সাথে থাক।” (আল-কুরআন, ৯:১১৯)

এছাড়া, নেক আমল বাড়িয়ে দেয়া। রাসূল স. বলেন,

بَادِرُوا بِالأَعْمَالِ فِتَنًا كَقِطَعِ اللَّيْلِ الْمُظْلِمِ يُصْبِحُ الرَّجُلُ مُؤْمِنًا وَيُمْسِي كَافِرًا أَوْ يُمْسِي مُؤْمِنًا وَيُصْبِحُ كَافِرًا يَبِيعُ دِينَهُ بِعَرَضٍ مِنَ الدُّنْيَا

“অন্ধকার রাতের মত ফিতনা আসার আগেই তোমরা নেক আমলের প্রতি অগ্রসর হও। সে সময় সকালে একজন মুমিন হলে বিকালে কাফির হয়ে যাবে। বিকালে মুমিন হলে সকালে কাফির হয়ে যাবে। দুনিয়ার সামগ্রীর বিনিময়ে সে তার দ্বীন বিক্রি করে বসবে।” (মুসলিম, ১১৮)

সর্বোপরি, ঈমানের ওপর থাকার জন্য বেশি বেশি দুয়া করা ।

আনাস রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত যে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম খুব বেশি বলতেন: يَا مُقَلِّبَ الْقُلُوبِ ثَبِّتْ قَلْبِي عَلَى دِينِكَ “হে অন্তর পরিবর্তনকারী, আমার অন্তরকে তোমার দীনের উপ দৃঢ় রাখ”। (তিরমিযী, ২১৪০)

—-

رَضِيتُ بِاللَّهِ رَبًّا ، وَبِالْإِسْلَامِ دِينًا ، وَبِمُحَمَّدٍ رَسُولًا
আমি আল্লাহকে রাব হিসেবে পেয়ে, ইসলামকে দ্বীন হিসেবে পেয়ে এবং মুহাম্মাদ স. কে রাসূল হিসেবে পেয়ে সন্তুষ্ট।

আলহামদুলিল্লাহ।