অনলাইনে অনুদান সংগ্রহ ও বিতরণের ক্ষেত্রে কিছু সাধারণ পরামর্শ

বর্তমানে আমাদের অনেক ভাই অনলাইনে অনুদান সংগ্রহ করছেন, এবং দাতাদের পক্ষ থেকে ত্রাণ বিতরণ করছেন। আমাদের ভাইদের জন্য কিছু সাধারণ পরামর্শ:

১. অনলাইনে বা দূরের কাউকে টাকা দেয়া – যে কোনো কারণেই হোক – এর মূলে আছে আস্থা বা বিশ্বাস। এটা যেন অক্ষুণ্ণ থাকে, তা অত্যন্ত জরুরী। 
২. আস্থার জায়গাটা টাকা সংগ্রহ এবং খরচ – উভয় দিকেই।
৩. কাজেই সংগ্রহের একটি তালিকা করে তা পাবলিক করে দিলে ভালো হয়। এক্ষেত্রে দাতার নাম, তারিখ ও অনুদানের পরিমাণ উল্লেখ রাখা উচিৎ। যদি একাধিক মাধ্যমে টাকা সংগ্রহ করা হয়ে থাকে, তাহলে মাধ্যম (ব্যাংক/ মোবাইল) ও মাধ্যমের ব্যক্তির নামও লগ রাখা উচিৎ। 
৪. খরচের ক্ষেত্রেও একইভাবে তারিখ, বাবদ, পরিমাণ, কার মাধ্যমে ব্যয় – এসব তথ্য লগ রাখা উচিৎ। এবং খরচের অংক বড় হলে সেক্ষেত্রে খরচের রসিদ সংগ্রহ করে যুক্ত করা উচিৎ।
৫. পুরো বিষয়টাই খুব সহজে গুগল শিট দিয়ে করা সম্ভব।

অনেকে ব্যস্ততার জন্য বা আস্থার আত্মবিশ্বাসের কারণে আপডেট দিতে দেরি করেন। কিন্তু বাস্তবতা হলো, এক্ষেত্রে যত দেরি হয়, আস্থায় তত চির ধরতে শুরু করে। অনেকেই হয়ত বলবে না, বরং নীরবে দেখে যাবে প্রোফাইলে বা পেইজে। তাই কমপক্ষে একজন সদস্যকে এ কাজে বিশেষায়িত করে দেয়া উচিৎ।

হিসাব রাখা/ প্রকাশ করাটা মোটেও লজ্জাজনক কাজ নয়, বরং আল-কুরআনের সর্ববৃহৎ আয়াত (সূরা বাক্বারাহ: ২৮২) মূলত আমাদেরকে যে কোনো লেনদেন লিখে রাখার পরামর্শ দেয়। আল-কুরআনের পরামর্শ মানে এর ব্যত্যয় ঘটলে দুর্ভোগ অনিবার্য।

আল্লাহ আমাদেরকে সকল কাজ স্বচ্ছতার সাথে করার তাওফীক দিন। আমীন।