ইসলাম-বিদ্বেষীদের প্রতি খোলা চিঠি

যে ভদ্রলোক নিহত হলেন, (তার প্রোফাইলের পোষ্টগুলো পড়ার পর ভদ্রলোক বলতে কষ্ট হচ্ছে, তবু বলছি), তার ও তার সমমনাদের প্রতি খোলা চিঠি।

প্রিয় ভাই!

আচ্ছা, বুঝলাম আপনারা অনেক শিক্ষিত, মাদ্রাসার ছাত্ররা গোঁয়ার, গ্রাম্য, অশিক্ষিত, গরীব ইত্যাদি। বুঝলাম, ইসলাম-মুসলিম-মুমিনরা সেকেলে আর আপনারা একেলে, আধুনিক। বুঝলাম নাস্তিকতা সুন্দর একটি বিষয়।

তো, সেটা সুন্দর করে তুলে ধরুন। আপনাদের কথায় দম থাকলে মানুষ পাবেন। আপনাদের ইভল্যুশন থিওরি মজবুত হলে মানুষ আপনাদের পেছনে ছুটবে। আপনাদের যুক্তিপূর্ণ কথায় আদৌ যুক্তি থাকলে আপনাদের অনুসারী বাড়তে থাকবে।

আপনাদের লেখা হওয়া উচিৎ ছিল গবেষণা-প্রমাণ ইত্যাদি দিয়ে ভরপুর। কারণ আপনারা কোনো বিশ্বাসকে বিশ্বাস করেন না। বৈজ্ঞানিক জ্ঞানই আপনাদের কাছে একমাত্র জ্ঞান। তো সেগুলো তুলে ধরুন।

কিন্তু আপনারা এসব কী পথ বেছে নিচ্ছেন? দিনরাত ইসলামকে গালাগাল করে যাচ্ছেন? রাসূল স. কে অপমান করে যাচ্ছেন? আপনাদের লেখায় ব্যক্তিগত সিদ্ধান্তে পরিসমাপ্তি টানা ছাড়া কি আর কিছু পাওয়া যায়? কোনো ঐতিহাসিক প্রমাণ? পাওয়া গেলে নিশ্চয় গালাগাল করতেন না, তাই না?

গালাগাল তো অশিক্ষিতরা করবে, অযোগ্যরা করবে, যুক্তিহীনরা করবে। আপনাদের লজিক আর এভিডেন্সের ঝুলি কি তবে শেষ? মানুষ কি আর আপনাদের পেছনে ছুটছে না? অল্প কিছু বোকা-সোকা-লজিকাল স্বাধীনতার নামে ফূর্তিপ্রিয় ছেলে-পুলে ছাড়া?

আপনাদের লেখায় তীব্র আক্রোশ টের পাওয়া যায়। মনে হয় পারলে ইসলাম আর রাসূল স. কে চিবিয়ে খেতে চাচ্ছেন। সাধারণত অতি রাগ হেরে যাওয়ার লক্ষণ। এত পরিশ্রম করার পরও আপনাদের আহ্বানে সাড়াদানকারী লোকের সংখ্যা কম বলে হতাশ? কিংবা নাস্তিক হয়ে গেছে এমন হাজারো তরুণের মুখে লম্বা দাড়ি দেখে জেদ হচ্ছে?

আচ্ছা, অসাম্প্রদায়িকতার মিথ্যা স্লোগানের আড়ালে আপনারা এত ঘৃণ্য নীচু মনের সাম্প্রদায়িক কেন ভাই? ইসলাম-মুসলিম শুনলে আপনাদের মাথা এত চড়ে যায় কেন? পৃথিবীর একটি দেশ বা একটি ছোট সমাজ দেখান, যেখানে নাস্তিকতার মাধ্যমে মানুষ শান্তিতে বসবাস করেছে? আপনারা তো এভিডেন্স ছাড়া কথা বলবেন না তাই না?

কেন একটি শান্ত সমাজকে অশান্ত করছেন? কেন বাক-স্বাধীনতা চতুরতার আড়ালে ছুড়ি মারছেন কোটি কোটি হৃদয়ে? আপনি চলে গেলে আপনার লেখাগুলো পড়ে মানুষ আপনাকে কীভাবে স্মরণ করবে ভেবে দেখেছেন? আপনাকে সাইকো ভাবলে কি কারো কিছু করার থাকবে?

ফিরে আসুন প্রিয় ভাই। আমি জানি নাস্তিকতা আপনাকে কেবল হতাশাই উপহার দিয়েছে, যা দূর করতে আপনি প্রতিদিন প্যাকেটের পর প্যাকেট সিগারেট শেষ করছেন, সাবাড় করছেন বোতলের পর বোতল। ভদ্র মুখোশের আড়ালে দিন শেষে ছদ্মনামে কী-বোর্ড চেপে ইসলাম ও মুসলিমদের গালাগাল করে যাচ্ছেন, তবু হতাশা যাচ্ছে না।

আপনি ছটফট করছেন, সন্দেহে, অনাস্থায়, অস্থিরতায় – যা আপনি পড়ছেন ও আপনার গুরুদের মারফত সত্য বলে জানছেন, সেগুলো নিয়ে সন্দেহ। আপনি ভেতরে ভেতরে কাঁদছেন, যদিও বাহিরে আপনি একজন স্মার্ট-আধুনিক হাস্যোজ্জ্বল Guy। ফিরে আসুন ভাই, আমরা আপনাদের বুকে টেনে নিতে অপেক্ষা করছি।

আপনার ভেতরের হাজারো প্রশ্নের উত্তর পেতে কয়েকদিন এসে মাদ্রাসার আঙিনায় থেকে যান। বিশ্বাস করুন (যদিও বিশ্বাস শব্দটি আপনারা ঘৃণা করেন), মাদ্রাসায় কয়েক দিনে এমন শান্তিময় ঘুম হবে, যা সারাজীবনে কখনো ঘুমাতে পারেন নি। দয়া করে এই সমাজটির শান্তি-সম্প্রীতি নষ্ট করবেন না।

ভালো থাকুন।