রিভিউ: ফিকহ-আল-বুয়ূ’ – মুফতী তাকী উসমানী

মুফতী তাকী উসমানী হাফিজাহুল্লাহর (নতুন করে কোনো পরিচয় দিলাম না) সর্বশেষ লিখনি
“فقه البيوع على المذاهب الأربعة مع تطبيقاته المعاصرة مقارنا بالقوانين الوضعية”
(চার মাযহাবের ভিত্তিতে ফিকহুল বুয়ূ – সমকালীন ব্যবস্থা ও প্রচলিত আইনের সাথে মিলিয়ে) – সম্পূর্ণ আরবী ভাষায়।

দুই খণ্ডের এই বইটি নানা কারণে তাৎপর্যপূর্ণ:

১. বর্তমান সময়ে ফিকহ ইসলামী বুঝার পাশাপাশি অর্থনীতি ও আইন একসঙ্গে বুঝেন এমন মানুষ নেই বললেই চলে। মুহতারাম তাঁর আইনের ওপর পড়াশোনা-কর্মজীবন এবং অর্থনীতি নিয়ে দীর্ঘ অভিজ্ঞতাকে ফিকহ ইসলামীর সাথে ব্লেন্ড করে এ কিতাবে উপস্থাপন করেছেন। যা নি:সন্দেহে বর্তমান মুসলিম বিশ্বের জন্য অতি মূল্যবান উপহার।

২. বইটিতে তিনি চার মাযহাবের আলোকে বুয়ূ বা লেনদেনের প্রতিটি বিষয় নুসূস থেকে দলীলসহ আলোচনা করেছেন। সাধারণভাবে ফিকহের ক্ষেত্রে চার মাযহাবের দলীলাদি ও মাসয়ালার জন্য নানা সংকলন থাকলেও শুধু বুয়ূ বা লেনদেন নিয়ে এ সংকলন অনন্য।

৩. বইটিতে তিনি তাঁর সারা জীবনের অভিজ্ঞতার আলোকে বিভিন্ন আধুনিক লেনদেন নিয়ে বিস্তারিত লিখেছেন। যা সম্পর্কে তাঁর লেখনী থেকে জানতে আগে হয়ত তাঁর ফাতওয়া পড়তে হত, বা বিভিন্ন পুরনো আর্টিকেল পড়তে হত। এ বইটিতে তিনি তাঁর সর্বশেষ অবস্থান বিস্তারিত আকারে তুলে ধরেছেন।

৪. বইটিতে শেষ দিকে তিনি আইনের ভাষায় ইসলামের বুয়ূ-র সকল সংজ্ঞা-বিধান সংকলন করেছেন। তিনি আশা প্রকাশ করেছেন যে, কোনো দেশ/ মুসলিম দেশ যদি অদূর ভবিষ্যতে ইসলামী ফিকহ থেকে তাদের আইন প্রণয়ন করতে চায়, যেন তারা তা করতে পারে। সর্বশেষ উসমানী খিলাফতকালে খিলাফতের উদ্যোগে এক দল উলামায়ে কিরামের নেতৃত্বে তার্কিশ ভাষায় ‘মাজাল্লাহ’ লেখা হয়েছিল, যা কেবল লেনদেন বিষয়ক মাসায়েলের আইনি ভাষায় সংকলন ছিল। পরবর্তীতে তা আরবী-ইংরেজিসহ বহু ভাষায় অনূদিত হয়। গত শতাব্দীর মাঝামাঝি পর্যন্ত আরবসহ অনেক দেশের আইনে এর প্রভাব ছিল। ধীরে ধীরে নতুন নতুন বিষয়ের অন্তর্ভুক্তিতে তার প্রভাব অনেকটাই হারিয়ে যায়। মুহতারামের এ সংকলন নি:সন্দেহে বর্তমানে যে কোনো দেশের আইন প্রণেতাদের জন্য পাথেয় হবে।

সবশেষে বলব, অচিরেই এই বইটি বাংলাদেশের সকল ইফতা বিভাগের সিলেবাসে ঢুকে যাবে সন্দেহ নেই। যারা আধুনিক লেনদেন বুঝতে চান, একেবারে গোঁড়া থেকে, তারা এখনই শুরু করে দিতে পারেন।

===

দেশে যারা আছেন, বা যাদের কাছে বইটি কেন সম্ভব, তারা অবশ্যই কিনে নিন। বাকীদের জন্য ডাউনলোড লিংক:

১ম খণ্ড:https://archive.org/d…/FIQHULBOYUVOL1/FIQH_UL_BOYU_VOL_1.pdf
২য় খণ্ড:https://archive.org/d…/FIQHULBOYUVOL2/FIQH_UL_BOYU_VOL_2.pdf